Sunday 4 August 2013

তোমারতোমার চোখ এতো লাল কেন ?”

আমি বলছি না ভালোবাসতেই হবে
আমি চাই কেউ একজন আমার জন্য অপেক্ষা করুক,
শুধু ঘরের ভেতর থেকে দরোজা খুলে দেবার জন্য
বাইরে থেকে দরোজা খুলতে খুলতে আমি এখন ক্লান্ত

আমি বলছি না ভালোবাসতেই হবে
আমি চাই কেউ আমাকে খেতে দিক  
আমি হাতপাখা নিয়ে কাউকে আমার পাশে বসে থাকতে বলছি না,
আমি জানি, এই ইলেকট্রিকের যুগ
নারীকে মুক্তি দিয়েছে স্বামী -সেবার দায় থেকে
আমি চাই কেউ একজন জিজ্ঞেস করুক :
আমার জল লাগবে কি না, নুন লাগবে কি না,
পাটশাক ভাজার সঙ্গে আরও একটা
তেলে ভাজা শুকনো মরিচ লাগবে কি না
এঁটো বাসন, গেঞ্জি-রুমাল আমি নিজেই ধুতে পারি

আমি বলছি না ভলোবাসতেই হবে, আমি চাই
কেউ একজন ভিতর থেকে আমার ঘরের দরোজা খুলে দিক  
কেউ আমাকে কিছু খেতে বলুক
কাম-বাসনার সঙ্গী না হোক, কেউ অন্তত আমাকে
জিজ্ঞেস করুক : ‘তোমার চোখ এতো লাল কেন ?

=================================


সেদিন বৃষ্টিতে ভিজেছিলাম
আজ ভিজছি
কিন্তু পার্থক্য একটাই
সেদিন তোমার হাত টা ছিল আমার হাতে
আর আজ সেই তুমি নেই আমার পাশে ।।

=======================================


সুন্দর এই পৃথিবীতে তোমার দয়ার নেই সীমা হে প্রভু আমার চাই ,তোমারই করুনা  
সুন্দর এই তোমার হাসি ফুলের বুকে ছড়ায় যে আলপনা কারো হাসির এই জীবনে তুমি যে স্বান্তনা ..........
 সুন্দর এই পৃথিবীতে .......... ,,,,,,,,,,

=================================

মেঘের গুরুম গুরুম
ডাকে
বুক আমার কাঁপে
থর থর কম্পনে
সৃতির দুয়ার খুলে
বন্ধুকে ডাকে
ডাকে -রে
যেওনা চলে
দূরে বহুদু-রে -রে
আজি ঘন আবেগে
মন আমার জরিয়ে
থাকতে চাইছে -যে !!

================================

কারো মনে আঘাত দিও না,
সুখী হতে পারবেনা..
ভালবাসতে না পার, অভিনয় করনা..
মনে রেখ কারো চোখের পানি ...
তোমার জীবনে অভিশাপ
হয়ে ঝরতে পারে.....!!


===============================

~~শান্ত শিতল জল ~~

পুকুর তুমি বড়ো শান্ত
শিতল তোমার জল

তোমার মধে আছে জরিয়ে
বহু রুপের ঢল

যখন তুমি বয়ে চলো
জল করে টল মল

তোমার মধেও আছে জড়িয়ে
অনেক কষ্টের ফল

তবুও তুমি আপন গতিতে
বয়ে চল পল পল

তাই তো তুমি জীবন আমাদের
শান্ত শিতল জল
======================================
~~আমি যদি বৃষ্টি হতাম~

যদি আমি বৃষ্টি হই 
তোমার শরীরে স্পশ করে যাব

আকাশের রামধনুর সাতটি রঙে
তোমায় রাঙিয়ে দেব

গাছের সবুজ পাতার মতো
তুমি আমি চির সবুজ হয়ে রব

বাবুই পাখির বাসার মতো
তোমায় নিয়ে ঘর বাধব
====================================

~~ছোট্ট একটা পাখি~~

একটা ছোট্ট পাখি জন্ম নিল
অনেক আশা নিয়ে
সপ্ন গুলো ছড়িয়ে দিল,
ভালোবাসা দিয়ে
আকাশে উড়ে বেড়ায় সে
মনে সাহস নিয়ে
সে ভয় শুধু পায়
যদি কেউ আটকাতে চায়
হঠাৎ করে একটা ঘুড়ি
আকাশে উড়ল মনের সুখে  
হঠাৎ করে পাখিটার একটা
ডানা গেল কেটে
ছট-ফটিয়ে পাখিটা
মাটিতে লুটিয়ে গেল
ছোট্ট পাখিটার আশা গুলো
বাকি রয়ে গেল

======================================
তোমার কথা ভাবলে,
আমার মনে জাগে আশা.....
তুমি না কাছে থাকলে,
হারিয়ে যায় ভাষা.....
তুমি হলে আমার সাথী,
সুখের ভালোবাসা.....
তোমায় নিয়ে বাধব আমি,
ছোট্ট একটা বাসা.....

======================================
~~নিঃস্বাথ ভালবাসা~~

ভালবাসার মানুষটিকে,
সবটুকু দিয়ে ভালওবাসতে চেয়েছিল.....
কতটা ভালবাসা দিলাম...........!!!!
আর বিনিময়ে কি যে পেলাম.....
দুঃখ কে সাথে নিয়ে,
বেচে আছি তাই.......
তোমার পথ চেয়ে,
দীপ জ্বেলে
যাই 
=====================================

আকাশ জুড়ে বৃষ্টি পরে 
মেঘ করে গুর গুর
তোমায় কাছে না পেয়ে
আমার বুক করে দুর দুর
গাছের পাতা দুলিয়ে মাথা
হাওয়া বইছে ফুর ফুর
তোমার জন্ন আমি আজ
নতুন গানের বেধেছি যে সুর
=================================
রঙিন প্রজাপতি.....
তার নানান রঙের পাখা.....
রঙিন সপ্নে তার জীবন থাকে আঁকা.....
ছোট্ট জীবন তার
ছোট্ট পরিচয়.....
নানান রঙের রামধনুতে.....
সকলের মন রাঙিয়ে রয়.....
===================================

মানুষের জীবনে অনেক ইচ্ছাই পূরণ হয় না....
আমারও হয়নি....

ইচ্ছা ছিলো তোমাকে নিয়ে বৃষ্টিতে ভিজবো....

কি সে ইচ্ছা পূরণ হয় নি....

আজ আমি একা বৃষ্টিতে ভিজি....

চোখের জল আর বৃষ্টির 

জল এক হয়ে যায়....
===================================
জানি একদিন আমি চলে যাব সব- ছেড়ে
যত বুক ভরা দুঃখ কষ্ট নিয়ে
ফিরবোনা কোন দিন এই পৃথিবীতে
কোন কিছুর বিনিময় এই পৃথিবীতে
জানি একদিন ভুলে যাবে সবাই ...... আমায়
আমার স্মৃতি মুছে যাবে ধারায়
জানি একদিন এক মুহুরত কারও
মনে পড়বেনা আমার কথা...
একদিন চলে যাব ...............
===================================
আমি হলাম আকাশ

কষ্ট আমার মেঘ

জ্যোৎসনা আমার আবেগ

বৃষ্টি আমার কান্না

রোদ আমার হাসি

কি করলে তুমি বুঝবে বন্ধু ?

আমি তোমায় ভালবাসি...!















শহর জুড়ে কৃষ্ণচূড়া লাল নিশানের ধুম

বিপ্লব আর প্রেমের রঙ্গে ফুটেছে কুসুম

তোমার খোপায় অথবা টিপে তার রংটি মেখো

পায়ের পাতায় শেষ চুম্বন স্মৃতিটুকু মনে রেখো ।।

































































No comments:

Post a Comment