Sunday 4 August 2013

আমার স্বপ্ন দেখা শেষ হয়নি
শেষ হয়েছে রাত
কার পানে আজ বাড়িয়ে ধরেছি
শূন্য দু হাত ?

রাতের তারা ভোরের শিশিরে
হারিয়ে স্বপ্ন ডানা
স্বপ্ন ছিনিয়ে বিভীষিকা আজ
দেয় স্বপ্নে হানা

চোখের জলে লিখছি কবিতা
না জানি কাকে নিয়ে
সারা জীবন রাখব কাছে
প্রেমের বাঁধন দিয়ে
====================================
তুমি হয়তবা,
সা রে গা মা পা
কবিতা সুরের মেলা...

রাখবো কোথায়,
বৃথা বেহালায়?
জীবন মাতর্ খেলা।

তোমার পথে;
প্রতি প্রভাতে
জ্বালাই হৃদপ্রদীপ

অনুভূতি সব;
করে কলরব
স্তব্ধ অন্তরীপ
====================================
"আমি হৃদয়ের কথা বলিতে ব্যকুল
শুধাইল না কেহ
সে তো এলো না
যারে সঁপিলাম এই মন প্রাণ দেহ"

==============================

ওরে আজ আলোর চেয়ে 
কালোই ভালো
স্বীকার করে নিস

ওরে আজ কালো মেঘের 
দুঃখবিলাস
চোখের জলে বিষ

ওরে আজ ভিজবে মাটি 
ভরবে আধার
পূর্ণ হবে সাধ

ওরে আজ দেখবে না কেউ
সবার মাঝে
তুই আকুল হয়ে কাঁদ

ওরে আজ মন নিয়ে খেল
হস না মাতাল
হস না মনবিদ

ওরে আজ লক্ষ্য রাখিস
তোর ঘৃণার বীজে
যেন জন্মায় না উদ্ভিদ
=======================================

আমি আজও জেগে রই,
তুমি ফিরবে বলে ..
দুচোখের ঘুম হয়ে ...
তুমি কখনো বুঝনি ...
কতটা ভালবাসি তোমায়..
হয়তো বুঝতেও পারবেনা কখনো....
তুমি একজন যে আমার রাতের ঘুম
ফিরিয়ে আনতে পারে ,
আমার স্বপ্নগুলোর
পূর্ণতা এনে দিতে পারে ...
তাই আজও আছি তোমার অপেক্ষায়
ফিরে এসো তুমি ....
==================================
তারপর চলে গেল দীর্ঘ প্রহর
ঘুমহারা নি:শ্চল প্রবাসী রাত
আধ খাওয়া কমলার কোয়ার মতো
অধৈর্য কামনাময় দিনগুলো
লাঙলের ফলার মতো কেটে কেটে গেল বর্ষাউষ্ণ ফসলি জমিন 

আর কত গমকে ভারি হওয়া কান্না জমাতে চাও বলো
দীর্ঘ দহন আর অন্তর্কলহে পোড়া অনুভূতিগুলো এখন
কয়লা হয়ে মিশে গেছে মাটির সাথে
নির্ভেজাল উষ্ণতাগুলো তাই নির্ভাবনায় ডুবে গেছে গভীরে 

তবু মন বেদনাহত, তোমার খোপাতেই গুজে দিতে চায় কৃঞ্চচূড়া
নিষেধের দেয়াল ভেঙে গড়তে চায় স্মৃতির মিনার
কেমন আত্মবিনাশী তুমি... 
====================================
একদিন তুমি কাঁদবে আমার জন্য......
যেমন করে আমি কাঁদি তোমার জন্য
একদিন তুমি আমাকে অনেক অনেক মিস করবে...
যেমনটি আমি এখন করি
একদিন তোমার আমাকে অনেক দরকার হবে
যেমনটি তোমাকে আমার দরকার হয়....
একদিন তুমি আমায় অনেক অনেক ভালবাসবে
কিন্তু সেদিন হয়তো আমি তোমায় ভালবাসব না ... 
====================================

আমি তোমার প্রেমে হব সবার কলঙ্কভাগী
আমি সকল দাগে হব দাগি

তোমার পথের কাঁটা করব চয়ন
যেথা তোমার ধুলার শয়ন
সেথা আঁচল পাতব আমার,
তোমার রাগে অনুরাগী

আমি শুচি-আসন টেনে টেনে,
 বেড়াব না বিধান মেনে,
যে পঙ্কে ওই চরণ পড়ে ,
তাহারি ছাপ বক্ষে মাগি
====================================

এই পৃথিবীতে ভুলেও কারো উপকার করতে যাবেন না...
কারন আপনি আজকে যার উপকার করবেন কিছুদিন সে আপনার

উপকার ভূলে গিয়ে বাশঁ দিতে চাইবে...।।
তোমায় ভালোবেসে না হয় আমি ও একটা করলাম, !!!
খুব বেশী কষ্ট যে আমি পাবো তা কিন্তু নয় !!!
তবে হ্যা কিছু সময় আমার অনেক কষ্ট করতে হবে
কেনো না তোমায় ছেড়ে থাকার অভ্যাস যে নতুন করে আমার করতে হবে... 









No comments:

Post a Comment